শিরোনাম
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০২০ ২০:৪১

জাতিসংঘের সমালোচনা করল ওয়াশিংটন

অনলাইন ডেস্ক

জাতিসংঘের সমালোচনা করল ওয়াশিংটন

করোনাভাইরাস মোকাবেলা করাসহ আন্তর্জাতিক বহু সমস্যা সমাধান এবং ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞাসহ আরো বেশ কিছু নিষেধাজ্ঞা নবায়নে ব্যর্থ হওয়ার পর মার্কিন কর্মকর্তারা এ ব্যর্থতার জন্য জাতিসংঘকে দায়ী করেছেন।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বিশ্বকে আরো নিরাপদ করে তুলতে এবং গণতন্ত্রের পথে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে ব্যর্থতার জন্য জাতিসংঘকে অভিযুক্ত করেছেন।

তিনি বলেন, জাতিসংঘের উচিত ইরান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সমালোচনার পরিবর্তে এই সংঘে বিশাল অংকের অর্থ দেয়া এবং বিশ্বে করোনা ভাইরাস মোকাবেলায় সহযোগিতা করার জন্য যুক্তরাষ্ট্রের প্রশংসা করা।

বাস্তবতা হচ্ছে, আন্তর্জাতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে ট্রাম্প সরকারের স্বেচ্ছাচারী নীতির কারণে বিশ্বের শান্তি বিনষ্ট হচ্ছে। আমেরিকার এ নীতি প্রতিদ্বন্দ্বী দেশগুলো এমনকি শরীক দেশগুলোর পক্ষ থেকেও সমালোচনার সম্মুখীন হয়েছে। উদাহরণ স্বরূপ বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে ট্রাম্প প্রশাসনের নেতিবাচক আচরণ এবং চীনকে সমর্থন করার অজুহাতে এ সংস্থা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া ও অর্থ সহায়তা বন্ধ করে দেয়ার কথা  উল্লেখ করা যায়। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত দাবি করেছিলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের মুখপাত্র ছাড়া আর কিছু নয়।

এদিকে, যুক্তরাষ্ট্রে করোনা মহামারির বিস্তার ঠেকাতে ট্রাম্প প্রশাসন সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। মৃতের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে যাওয়ায় প্রেসিডেন্ট ট্রাম্প ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়েছেন। এ অবস্থায় প্রেসিডেন্ট ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থার দিকে অভিযোগের তীর নিক্ষেপ করেছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে ট্রাম্পরে বিরূপ আচরণের কারণে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা  ভাইরাস মোকাবেলা করা কঠিন হয়ে পড়েছে।

এ ছাড়া, জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ইরানের বিরুদ্ধে পরমাণু সমঝোতা লঙ্ঘন এবং স্বয়ংক্রিয়ভাবে নিষেধাজ্ঞা আরোপ সংক্রান্ত স্ল্যাপব্যাক পদ্ধতি চালু করে দেশটির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ব্যর্থতার জন্য জাতিসংঘকে অভিযুক্ত করেছেন। কিন্তু শুধু যে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ স্ল্যাপব্যাক পদ্ধতি চালুর বিরোধিতা করেছে তাই নয় একইসঙ্গে জাতিসংঘের মহাসচিব অ্যান্থোনিও গুতেরেসও বলেছেন, ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা ফিরিয়ে আনতে পারবে না যুক্তরাষ্ট্র। কারণ ওয়াশিংটন এখন আর পরমাণু সমঝোতার সদস্য নয়।

সে কারণে ইরানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের বিষয়ে যুক্তরাষ্ট্র কার্যত ক্ষুব্ধ ও হতাশ হয়ে পড়েছে এবং জাতিসংঘের সমালোচনা করেছে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর