শিরোনাম
প্রকাশ : ২৩ মে, ২০২১ ১২:০৬
আপডেট : ২৩ মে, ২০২১ ১২:১১
প্রিন্ট করুন printer

চীনের আমদানি করা কিমচিতে প্লেগের ব্যাকটিরিয়া পেলো কোরিয়া!

অনলাইন ডেস্ক

চীনের আমদানি করা কিমচিতে প্লেগের ব্যাকটিরিয়া পেলো কোরিয়া!
ফাইল ছবি
Google News

দক্ষিণ কোরিয়ার খাদ্য নিয়ন্ত্রক সংস্থা চীন থেকে আমদানি করা কিমচিতে প্লেগ সৃষ্টিকারী ব্যাকটিরিয়ার সন্ধান পেয়েছে। ২৮৯টি নমুনার ১৫টি কিমচিতেই এ জীবাণু পাওয়া গেছে।

দক্ষিণ চীন মর্নিং পোস্ট (এসসিএমপি) কোরিয়ার খাদ্য ও মাদক নিরাপত্তা মন্ত্রণালয়ের জানিয়েছে, ইয়ার্সিনিয়া এন্টেরোকোলিটিকা, যা ইয়েরিসিনিওসিস নামে পরিচিত খাদ্যবিষক্রিয়ার একটি বিরল রূপ। এছাড়াও কোরিয়ার মন্ত্রণালয় আমদানিকারকদের পণ্য বাতিল করার ও ভবিষ্যতে সংশ্লিষ্ট চীনা কোম্পানিগুলোর তৈরি পণ্য আমদানি করা হলে পরিদর্শন করার নির্দেশ দিয়েছেন। 

এদিকে, সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে, ইয়ারসিনিওসিস প্রতি বছর মার্কিন যুক্তরাষ্ট্রে ৩৫ জনকে হত্যা করে। ইয়ারসিনিয়া পেস্টিস, যা 'প্লেগ' সৃষ্টি করে।  

কিমচিকে প্রায়শই একটি জনপ্রিয় ও আইকনিক কোরিয়ান খাদ্য হিসেবে বিবেচনা করা হলেও, দক্ষিণ কোরিয়া তার চাহিদার প্রায় ৩৫ শতাংশ পূরণের জন্য আমদানিকৃত কিমচির ওপর নির্ভর করে এবং এ বছরের প্রথম তিন মাসে চীন থেকে প্রায় ৬৮,০০০ টন কিমচি আমদানি করেছে।  

এসসিএমপি জানিয়েছে, চীনে একটি বাঁধাকপি প্রক্রিয়াকরণ কারখানার ফুটেজ দক্ষিণ কোরিয়ায় ভাইরাল হওয়ার পর নিয়ন্ত্রকরা ১২ মার্চ থেকে ৭ মে পর্যন্ত আমদানিকৃত কিমচি এবং কিমচি সম্পর্কিত উপাদান পরিদর্শনের সিদ্ধান্ত নেয়। 

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির  

এই বিভাগের আরও খবর