শনিবার, ২০ মে, ২০২৩ ০০:০০ টা

পঙ্কজ ভট্টাচার্য শ্রদ্ধা অর্জন করেছিলেন

স্মরণসভায় বিশিষ্টজনরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

‘আমাদের দেশে খুব কমই লোকই আছেন, যারা সবার শ্রদ্ধা অর্জন করতে পেরেছিলেন। পঙ্কজ ভট্টাচার্য ছিলেন তার ব্যতিক্রম। তিনি সব মহলের শ্রদ্ধা অর্জন করতে সক্ষম হয়েছিলেন।’ ষাটের দশকের শীর্ষস্থানীয় ছাত্রনেতা, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও ঐক্য ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্যের স্মরণসভায় এসব কথা বলেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাসান মাহমুদ। গতকাল শাহবাগ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব মিলনায়তনে পঙ্কজ ভট্টাচার্য স্মরণ জাতীয় কমিটি এ স্মরণসভার আয়োজন করে। সভায় সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের সাবেক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন।

তথ্যমন্ত্রী বলেন, তিনি আপাদমস্তক অসাম্প্রদায়িক মানুষ ছিলেন। একজন রাজনীতিবিদ কেমন হতে পারেন, তারই উদাহরণ পঙ্কজ ভট্টাচার্য। তিনি যা বিশ্বাস করতেন, তার জন্য সারা জীবন কাজ করে গেছে। একজন মানুষ, বেশভূষায় যাকে রাজনীতির মাঠে অনুসরণ করা যায়। এ ধরনের রাজনীতিবিদ আমাদের সমাজে থাকা দরকার। নতুন প্রজন্মের যারা রাজনীতিবিদ, তাদের পঙ্কজ ভট্টাচার্যকে অনুসরণ করা উচিত।

অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বলেন, পঙ্কজ ভট্টাচার্য গণতন্ত্র চাইতেন, সমাজতন্ত্র চাইতেন। তিনি অসাম্প্রদায়িকতা চাইতেন না, ধর্মান্ধতা চাইতেন না। কেননা, এগুলো সমাজকে বিনষ্ট করে।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারোয়ার আলী, সাম্যবাদী দলের সভাপতি দিলীপ বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, মানবাধিকারকর্মী সুলতানা কামাল, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, গণফোরামের সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাসগুপ্ত, জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া, মহিলা পরিষদের সভাপতি ফওজিয়া মোসলেম, আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং প্রমুখ। পঙ্কজ ভট্টাচার্য স্মরণে কবিতা পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও আবৃত্তিশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায়।

 

 

 

সর্বশেষ খবর