২২ মার্চ, ২০২৩ ১৯:৫৬

উইলিয়ামসনের উত্থানে সিংহাসন টলমল ল্যাবুশানের

অনলাইন ডেস্ক

উইলিয়ামসনের উত্থানে সিংহাসন টলমল ল্যাবুশানের

কেন উইলিয়ামসন

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়েলিংটন টেস্টে দুর্দান্ত ডাবল সেঞ্চুরির পুরস্কার পেলেন কেন উইলিয়ামসন। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে উঠলেন নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক। তিনি পেছনে ফেললেন স্টিভেন স্মিথ, জো রুট, বাবর আজমদের।

দ্বিতীয় টেস্টে দলের একমাত্র ইনিংসে উইলিয়ামসন করেন ২১৫ রান, নিউজিল্যান্ড ম্যাচ জেতে ইনিংস ব্যবধানে। সিরিজ জিতে নেয় তারা নেয় ২-০তে। ওই পারফরম্যান্সে বুধবার (২২ মার্চ) আইসিসির র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে চার ধাপ এগিয়েছেন উইলিয়ামসন। ৫১ রেটিং পয়েন্ট বেড়ে তার মোট পয়েন্ট এখন ৮৮৩। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনের চেয়ে তিনি পিছিয়ে মাত্র ৩২ পয়েন্টে। উইলিয়ামসনের উত্থানে এক ধাপ করে পিছিয়েছেন স্মিথ (তৃতীয়), রুট (চতুর্থ) বাবর (পঞ্চম) ও ট্রাভিস হেড (ষষ্ঠ)।

শীর্ষ দশে পরিবর্তন আছে আরও একটি। রোহিত শর্মাকে পেছনে ফেলে দশ নম্বরে উঠেছেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। দ্বিতীয় টেস্টে তিনি করেন জোড়া ফিফটি। ওই ম্যাচে অপরাজিত ডাবল সেঞ্চুরি করে র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন হেনরি নিকোলস। নিউজিল্যান্ডের এই ব্যাটসম্যান ২০ ধাপ এগিয়ে ২৭ নম্বরে আছেন।

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে কোনো পরিবর্তন নেই। আগের মতো চূড়ায় আছেন ভারতের অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। অলরাউন্ডারদের তালিকায় সবার ওপরে যথারীতি ভারতেরই রবীন্দ্র জাদেজা।

ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন ভারতের পেসার মোহাম্মদ সিরাজ। এই সুযোগে প্রথমবার শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়ান পেসার জশ হেইজেলউড। ভারতের বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজে অবশ্য খেলছেন না তিনি। তার আগের সেরা অবস্থান ছিল দ্বিতীয়, ২০১৭ সালের জুনে প্রথমবার তিনি দুইয়ে উঠেছিলেন।

এখন দুই নম্বরে আছেন নিউজিল্যান্ডের বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট। ভারতের বিপক্ষে প্রথম দুই ওয়ানডেতে ৮ উইকেট নেওয়া মিচেল স্টার্ক যৌথভাবে তিনে আছেন সিরাজের সঙ্গে।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে মঙ্গলবার (২১ মার্চ) ৬১ বলে ১১৯ রানের বিধ্বংসী ইনিংস খেলে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৩ ধাপ এগিয়েছেন হাইনরিখ ক্লসেন। দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যান আছেন ৩০ নম্বরে। দ্বিতীয় ওয়ানডেতে সেঞ্চুরির সুবাদে ১৭ ধাপ এগিয়ে ৩৩তম স্থানে আছেন প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা।

শীর্ষে আছেন যথারীতি পাকিস্তান অধিনায়ক বাবর। অলরাউন্ডারদের তালিকায় আগের মতো চূড়ায় সাকিব আল হাসান।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর