২৩ মে, ২০২৪ ১৯:৩৫

সিলেটে আন্তর্জাতিক কৃষি সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে আন্তর্জাতিক কৃষি সম্মেলন

সিলেটে ‘এডভান্সড কৃষি গবেষণা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন’ উদ্বোধন হয়েছে। এতে যুক্তরাষ্ট্র, জাপান, ইতালী, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের ৪৫টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের ৬ শতাধিক শিক্ষক, গবেষক ও বিজ্ঞানীরা সম্মেলনে অংশ নিয়েছেন। সম্মেলনে ৮টি সেশনে প্রায় তিন শতাধিক বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করা হবে।

বৃহস্পতিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (সাউরেস) উদ্যোগে দুই দিনব্যাপী এডভান্সড কৃষি গবেষণা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুস শহীদ।

এসময় মন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করে দেশের কৃষি এগিয়ে যাচ্ছে। কৃষি বিজ্ঞানী ও গবেষকদের কল্যাণে দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশে কৃষি গবেষণার ভিত্তি রচনা করে ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষি আধুনিকতার ছোঁয়া পেয়েছে। তার হাত ধরেই কৃষি ক্ষেত্রে দেশ এগিয়ে যাচ্ছে।

সাউরেস পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ ছফি উল্লাহ ভূইয়ার সভাপতিত্বে ও সহযোগী প্রফেসর ড. তিলক চন্দ্র নাথ ও ড. ফাহমিদা ইসহাকের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মো. তোফাজ্জল ইসলাম। অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষকের বক্তব্য রাখেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

এসময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবশীষ সরকার, কোরিয়ার রোগ ও প্রতিরোধ এজেন্সির পরিচালক ড. লি হি, ভারতের বিধান চন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মানস মোহন অধিকারী, সাউরেসের অতিরিক্ত পরিচালক ড. মুহাম্মদ মাহমুদুল ইসলাম।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর