২৪ মে, ২০২৪ ১৭:৩০

সিলেটে প্রতিদিনই ভাঙছে তাপপ্রবাহের রেকর্ড

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে প্রতিদিনই ভাঙছে তাপপ্রবাহের রেকর্ড

ফাইল ছবি

সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছে। গতকাল বৃহস্পতিবার সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। তবে ২৪ ঘণ্টার ব্যবধানে ফের ভেঙেছে সেই রেকর্ড। 

শুক্রবার (২৪ মে) বিকাল ৩টায় চলতি বছরে সিলেটে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭.৭ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ১৬ মে সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
 
হঠাৎ এমন গরমে নাজেহাল মানুষ। বিশেষ করে খেটে খাওয়া মানুষেরা রয়েছেন কষ্টে। এর মধ্যে আবার আবহাওয়া অধিদপ্তর তাপমাত্রা বাড়ার আভাস দিয়েছে। 

সিলেটে গত ২ সপ্তাহ থেকে বৃদ্ধি পাচ্ছে তাপপ্রবাহ। মাঝখানে সোমবার বৃষ্টি হলেও কমেনি তাপমাত্রা। আবারও বেড়ে যায় তাপমাত্রার পারদ। এই গরমের যেন হাঁসফাঁস অবস্থা সিলেটবাসী। বিঘ্ন হচ্ছে দৈনন্দিন কাজ। অনেকেই জরুরি কাজ না থাকলে বাইরে বের হচ্ছেন না। বেশি বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্যবিত্ত আয়ের মানুষ। এই অসহ্য গরমকে উপেক্ষা করেও কাজ করতে হচ্ছে। গরমের সঙ্গে লোডশেডিংও যেন মরার ওপর খাঁড়ার ঘা। অসহনীয় গরমে বেশির ভাগ সময়ই বিদ্যুৎ থাকে না। শহরের চেয়ে গ্রামাঞ্চলের অবস্থা ভয়াবহ। সব মিলিয়ে গরমে অতিষ্ঠ জনজীবন। 

সিলেট আবহাওয়া কার্যালয়ের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজীব হোসেন বলেন, শুক্রবার বেলা তিনটায় সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, যা  সিলেটে এ বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। দেশে সাধারণত মার্চ, এপ্রিল, মে ও জুনে গরম বেশি থাকে। এই সময়ে গরম কিছুটা কমে বৃষ্টি হলে। আগামী কয়েক দিন এ রকম গরম থাকতে পারে। তাপমাত্রা আরও বাড়তে পারে। সাধারণত তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের কম হলে তাকে মৃদু তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর ৩৮ থেকে ৪০ ডিগ্রির কম তাপমাত্রাকে মাঝারি এবং ৪০ থেকে ৪২ ডিগ্রির তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। সে হিসাবে সিলেটে মৃদু তাপপ্রবাহ চলছে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর