শিরোনাম
১৫ আগস্ট, ২০২১ ০৮:১১

আমি যুদ্ধ হতে দেব না, দেশবাসীকে বার্তা আফগান প্রেসিডেন্টের

অনলাইন ডেস্ক

আমি যুদ্ধ হতে দেব না, দেশবাসীকে বার্তা আফগান প্রেসিডেন্টের

আশরাফ ঘানি

একদিকে আফগানিস্তানের রাজধানী কাবুলের দোরগোড়ায় চোখ রাঙাচ্ছে তালেবান। অন্যদিকে, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির পদত্যাগ চাইছে পাকিস্তান। এরই মধ্যে জাতির উদ্দেশে ভাষণ দিলেন তিনি। গতকাল শনিবার (১৪ আগস্ট) ভার্চুয়ালি ভাষণ দেন আফগানিস্তানের প্রেসিডেন্ট ঘানি। দেশবাসীর উদ্দেশে তিনি বলেন, বিগত ২০ বছরে ফিরে পাওয়া গৌরব হারাতে দেবেন না তিনি। 

এর আগে, গত বুধবার প্রেসিডেন্টকে জনসমক্ষে দেখা গিয়েছিল মাজার-ই-শরিফে। ইতিমধ্যে সেই মাজার-ই-শরিফও চলে গেছে তালিবানের দখলে। ভাষণে আফগানিস্তানের সেনাবাহিনীকে নিজেদের অবস্থানে ফেরানোই যে মূল লক্ষ্য, সে কথাও সাফ জানিয়েছেন ঘানি।

জল্পনা ছিল, এই অস্থিরতার মধ্যে পদত্যাগ করতে পারেন তিনি। তবে তেমন কোনও সম্ভাবনার কথা এ দিন শোনা যায়নি তার মুখে। পুরো পরিস্থিতির দায় তিনি কাঁধে তুলে নিচ্ছেন, এমন কোনও বার্তাও দেননি আশরাফ ঘানি। তিনি শুধু জানিয়েছেন, তালেবানদের সঙ্গে আলোচনা জারি আছে। যুদ্ধ বন্ধ করার জন্য আফগান সরকার উদ্যোগী বলেও জানিয়েছেন তিনি। 

যখন তালেবান একদমই আফগানিস্তানের রাজধানীর দরজায় এসে কড়া নাড়ছে, সেই পরিস্থিতিতে আশরাফ ঘানি এদিন বলেন, আমাদের কাছে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল সেনাবাহিনীকে নিজেদের অবস্থানে ফিরিয়ে আনা। আমি কখনও যুদ্ধ হতে দেব না, যাতে আফগানিস্তানের আরও মানুষের মৃত্যু হয়।

তিনি আরও বলেন, গত ২০ বছর ধরে আমরা যা গড়ে তুলেছি, তা ধ্বংস হয়ে যেতে দেব না। সরকারি সম্পত্তি নষ্ট হতে দেব না। 

ঘানি জানিয়েছেন, সন্ত্রাসবাদী শাসন রুখতে তিনি বর্ষীয়ান নেতা, রাজনীতিবিদ, জনসাধারণের প্রতিনিধি ও অন্যান্য দেশের সঙ্গে আলোচনা করছেন। পাশাপাশি তালেবানদের বিরুদ্ধে কঠিন লড়াই করার জন্য আফগান সেনাবাহিনীর প্রশংসা করেছেন তিনি। 

জানা যায়,  আফগান সরকার তালেবানের কাছে নতিস্বীকার করার কথাও ভাবছে। সূত্রের খবর, ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিতে পারে আফগানিস্তান সরকার। তবে এ দিন তেমন কোনও বার্তা দেননি ঘানি।

এ দিকে, একের পর এক প্রাদেশিক রাজধানী দখল করার পর বাকি রয়েছে শুধু কাবুলই। গত শুক্রবার আফগানিস্তানের কান্দাহার, হেরাত সহ একাধিক গুরুত্বপূর্ণ শহর দখল করে ফেলেছে তালেবান। এবার আরও এক ধাপ এগিয়ে গেল তালেবানরা। শুক্রবার লোগহার প্রদেশের রাজধানী পুল-ই-আলম শহরও দখল করে নেয় তালিবানরা, যা কাবুল থেকে মাত্র ৫০ কিলোমিটার দূরে অবস্থিত।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর