শিরোনাম
প্রকাশ : ৮ আগস্ট, ২০২০ ১৭:৩৩

লন্ডনে এম এ খান স্মরণে ভার্চুয়াল আলোচনা

মাহবুব আলী খান দেশপ্রেমের প্রেরণা: মওদুদ আহমেদ

যুক্তরাজ্য প্রতিনিধি:

মাহবুব আলী খান দেশপ্রেমের প্রেরণা: মওদুদ আহমেদ
মাহবুব আলী খান স্মৃতি সংসদের পক্ষ থেকে যুক্তরাজ্যে সিনিয়র সিটিজেনদের জন্য ফুড ব্যাংকে খাদ্য দ্রব্য প্রদান করা হয়।

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সাবেক মন্ত্রী ও নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৬তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।  এ উপলক্ষে গত ৬ আগষ্ট সুরভী এবং মাহবুব আলী খান ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ভার্চুয়াল স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

স্মরণসভায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, এম এ খানকে একজন আদর্শবান ও অনুকরণীয় ব্যক্তিত্ব হিসেবে উলে­খ করেন। তিনি বলেন, সততা সাহস ও দেশপ্রেম এই তিনটি গুরুত্বপূর্ণ গুনের অধিকারী ছিলেন মাহবুব আলী খান। 

তিনি আরও বলেন, পারিবারিক ঐতিহ্য, শিক্ষা ও রাজনীতির ক্ষেত্রে তাদের গোটা পরিবার অনেক উচ্চ আসনে আসীন ছিলেন। মাহবুব আলী খানের কর্মজীবনেও এর প্রতিফলন ঘটেছে।

ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, আজকে জাতির সংকট হল সৎ মানুষের অভাব, সৎ রাজনীতিবিদের অভাব। মিথ্যাচার এখন সত্যাচারে পরিণত হয়েছে।  মিথ্যাচারের সংস্কৃতি বাংলাদেশের রাজনীতিতে প্রকট আকার ধারণ করেছে। বাংলাদেশে আজ সততা ও দেশপ্রেমের অভাবের কথা তুলে ধরে তিনি বলেন, প্রতিবাদ করার শক্তি যেন আমরা হারিয়ে না ফেলি। শত প্রতিকূলতা স্বত্তেও অন্যায় অবিচারের বিরুদ্বে এবং গণতন্ত্র পুনরুদ্ধারের লড়াইয়ে সবাইকে ঐক্যবদ্বভাবে আন্দোলনের জন্য তৈরী থাকতে হবে। 

বিশেষ অতিথির বক্তব্যে মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম বলেন, মরহুম এম এ খান বার বার সাহস ও দেশপ্রেমের পরীক্ষায় উত্তীর্ণ একজন বীর সেনাপতি ছিলেন। মাহবুব আলী খানের গোটা পরিবারটি নিভৃতচারী ও প্রচার বিমুখ। 

স্মরণ সভায় বিশেষ অতিথি হিসেবে সাবেক বিমানবাহিনীর প্রধান এয়ার ভাইস মার্শাল আলতাফ হোসাইন চৌধুরী তার সারগর্ভ বক্তব্য পেশ করেন। তিনি বলেন, মরহুম মাহবুব আলী খান একজন কর্তব্যপরায়ণ এবং নিষ্ঠাবান কর্মঠ মানুষ ছিলেন। 

অনুষ্ঠান পরিচালনা করেন কমিউনিটি ও টিভি ব্যক্তিত্ব, ব্যবসায়ী নেতা পাশা খন্দকার এমবিই। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য খন্দকার আব্দুল মুক্তাদির, সিলেটের মেয়র আরিফুল হক চৌধুরী, যুক্তরাজ্য বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য এম এ মালিক, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার এম এ সালাম, নির্বাহী কমিটির জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্পাদক একেএম ওয়াহিদুজ্জামান ও মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ আতাউর রহমান পীর। 

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং দোয়া পরিচালনা করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আবু সায়ীদ আনসারী। ভার্চুয়ালে আরো যুক্ত ছিলেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, হুমায়ুন কবির, যুক্তরাজ্য বিএনপির উপদেষ্টা শায়েস্তা চৌধুরী কুদ্দুস, যুক্তরাজ্য বিএনপির সেক্রেটারি কয়ছর আহমেদসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ।

মাহবুব আলী খান স্মৃতি সংসদ, যুক্তরাজ্যের সৌজন্যে রিয়ার এডমিরাল এম এ খান-এর ৩৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিলেতের বহুল প্রচারিত সুরমা পত্রিকায়  শ্রদ্ধাঞ্জলি শিরোনামে একটি বিশেষ সাময়িকী 'স্মরণ সংখ্যা' প্রকাশ করে। স্মরণ সংখ্যায় রয়েছে তাঁর জীবনগাঁথা। এতে তুলে ধরা হয়েছে এই মহান ব্যক্তিত্বের বর্ণাঢ্যজীবনের উলে­খযোগ্য কিছু অংশ। 

মাহবুব আলী খান স্মৃতি সংসদ, যুক্তরাজ্যের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সোহেল আহমদ সাদিক, কামাল উদ্দিন, আবেদ রাজা, ফয়সল আহমদ, এমাদুর রহমান এমাদ, খালেদ চৌধুরী, শাহজাহান মিয়া, নজরুল ইসলাম মাশুক ও আরিফ আহমদ।  মাহবুব আলী খান স্মৃতি সংসদ, যুক্তরাজ্যের পক্ষ থেকে ঐ দিন বাদ মাগরিব কোরআন খতম ও মিলাদ মাহফিল লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে অনুষ্ঠিত হয়।  স্মৃতি সংসদের পক্ষ থেকে যুক্তরাজ্যে সিনিয়র সিটিজেনদের জন্য ফুড ব্যাংকে খাদ্য দ্রব্য প্রদান করা হয়।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর