২১ মে, ২০২৩ ১১:২৬

ফেনীতে ব্রকলি চাষে লাভবান হচ্ছেন কৃষকরা

ফেনী প্রতিনিধি

ফেনীতে ব্রকলি চাষে লাভবান হচ্ছেন কৃষকরা

ফেনীতে ব্রকলি চাষে লাভবান হচ্ছেন কৃষকরা

শীতকালীন সবজি ব্রকলি চাষ করে সফল ফেনী সদরের কৃষকরা। পুষ্টি গুণে সমৃদ্ধ ব্রকলির বাজার চাহিদাও ব্যাপক। পাশাপাশি শাক-সবজিরও আবাদ করছেন তারা। অল্প খরচে বেশি লাভ হওয়ায় ব্রকলি চাষে আগ্রহী হয়ে উঠছেন এ অঞ্চলের কৃষকরা।

সবজি চাষি ফরিদ উদ্দীন মাসুদ জানান, ফেনীতে ব্রকলির ব্যাপক চাহিদা। বাজারে ব্রকলির দাম বেশি হওয়ায় আমি এ বছর এক বিঘা জমিতে চাষ করেছি। আমার দেখা-দেখিতে গ্রামের অনেক কৃষক ব্রকলি চাষ করেছেন। আগামী বছর এ সবজির আবাদ আরও বাড়বে বলেও তিনি আশা করেন।

নোয়াখালী, ফেনী লক্ষীপুর চট্টগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় এক বিঘা জমিতে কৃষক ফরিদ উদ্দীন মাসুদ চাষ করেন গ্রীন ক্রাউন জাতের ব্রকলি। এক বিঘায় তিনি ৪ হাজার ৯৫০টি চারা লাগান। প্রতিটি ব্রকলির গড় ওজন হয় ৩ কেজি। ৪০ টাকা দরে ১ লাখ ৯৮ হাজার টাকা ব্রকলি বিক্রি করেন। উৎপাদন ও বাজারজাত খরচ বাদ দিয়ে ১ লাখ ৩৮ হাজার টাকা লাভবান হন। ব্রকলি চাষে লাভ বেশি। তাই দিন দিন ফেনীতে ব্রকলির চাষ বাড়ছে বলেও জানান স্থানীয় কৃষকরা।

সম্প্রতি প্রদর্শনী পরিদর্শন করেন ফেনী জেলার উপ-পরিচালক কৃষিবিদ একরাম উদ্দিন, ওই প্রকল্পের মনিটরিং অফিসার কৃষিবিদ আবু নঈম মোহাম্মদ সাইফ উদ্দিন, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শারমিন আক্তার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ সালমা আক্তার স্থানীয় ইউপি চেয়ারম্যান দেলোয়ার হোসেন ডালিম ও এলাকার কৃষক-কৃষাণী।

এতে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এটি নতুন ফসল ও উচ্চ পুষ্টিগুণ সমৃদ্ধ হওয়ায় বাণিজ্যিকভাবে চাষাবাদের ক্ষেত্র তৈরি হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর