Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৭ মার্চ, ২০১৯ ২১:২৪

নান্দনিক শহর হবে চট্টগ্রাম

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম:

নান্দনিক শহর হবে চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, ‘এ শহর আমার আপনার সকলের। শহরকে সুন্দর, সিগ্ধ, নির্মল ও দুর্গন্ধমুক্ত রাখা দায়িত্ব সবার। নগরবাসীকে দুগর্ন্ধমুক্ত সকাল উপহার দিতে চসিক সৌন্দর্য বর্ধনের নানামুখী কাজ করে যাচ্ছে। এর অংশ হিসাবে স্টেডিয়াম এলাকাকে সৌন্দর্য বর্ধনের কাজ শুরু হবে। আগামী এক বছর পর নগরবাসী নান্দনিক এক শহর দেখতে পাবেন।’

গত শনিবার রাতে নগরীর আউটার স্টেডিয়ামের উত্তর-পূর্ব পার্শ্বের সৌন্দর্যবর্ধন ও সবুজায়নের প্রকল্প উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে বক্তব্যে রাখেন চসিক প্যানেল মেয়র কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী, প্রজেক্টের কনসালটেন্ট স্থাপতি জেরিনা হোসেন, স্বাপিক ডিজাইন এন্ড রিচার্জ স্টুডিও স্থপতি অরিত্র দে অর্ক ও অর্চিমান দাশ, কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন, মোহাম্মদ সলিম উল্লাহ বাচ্চু, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ প্রমুখ।

সিটি মেয়র বলেন, এক সময় কাজীর দেউড়ী আউটার স্টেডিয়াম এলাকাটি ছিল মদ, জুয়া, গাজা সেবনকারী এবং অসামাজিক কর্মকান্ডের অবাধ বিচরণ কেন্দ্র।  ময়লা-আবর্জনা স্তুপ পড়ে থাকতো। যে কারণে এ সড়কে নাগরিকদের দুর্গন্ধে নাকে রুমাল দিয়ে চলাচল করতে হতো। সিটি কর্পোরেশন এ জায়গাটি সৌন্দর্য বর্ধনের উদ্যোগ গ্রহণ করে। এখানে থাকা গাছগুলো পরিচার্য করতে হবে। আশ-পাশের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে হবে। আউটার স্টেড়িয়ামের চারপাশে গ্যালারি করা হবে। আউটার স্টেড়িয়ামের পুরো মাঠজুড়ে থাকবে সবুজ ঘাস। এখানে ফুটবল, ক্রিকেট, হ্যান্ডবল, ভলিবল, কাবাডি, হকিসহ সব ধরণের খেলা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, আউটার স্টেড়িয়ামের উত্তর-পূর্বপাশের ১২৫৩ ফুট দীর্ঘ ফুটপাতের উন্নয়ন করা হয়েছে। ২৪ ফুট প্রস্থের ফুটপাতকে আট ফুট করে তিন লেনে ভাগ করা হয়েছে। ফুটপাতের প্রথম ও তৃতীয় লেনের বোডিং টাইলস বাসানো হয়েছে। বিভিন্ন প্রকারের ফুলের বাগান, আলোকায়ন, তিনটি ফুড জোন, একটি বাস-বে, তিনটি যাত্রী ছাউনি, দুইটি সিএনজি-বে ও দুইটি মোটর সাইকেল-বে রয়েছে। তৈরি করা হয়েছে পুরুষ ও মহিলাদের জন্য আলাদা গণশৌচাগার। টয়লেট ব্লকের পাশে এটিএম বুথের জন্য জায়গা বরাদ্দ রাখা হয়েছে। দর্শনীয় ও পথচারীদের বসার ব্যবস্থা করা হয়েছে।’

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য