৬ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:৫৯

চট্টগ্রামে এক মাসের পরও আসেনি শতভাগ বই

ইমরান এমি, চট্টগ্রাম

চট্টগ্রামে এক মাসের পরও আসেনি শতভাগ বই

ফাইল ছবি

চট্টগ্রামে নতুন বছর শুরু হওয়ার এক মাস ৬ দিন অতিবাহিত হলেও এখনো আসেনি চাহিদার সব বই। বছরের প্রথম দিনই সব বই শিক্ষার্থীদের হাতে হাতে পৌঁছে দেওয়ার নিয়ম থাকলেও তা সম্ভব হয়নি এ বছর। যার কারণে প্রাথমিক ও মাধ্যমিকের ৯০ শতাংশ বই আসলেও পৌঁছেনি এখনো ১০ শতাংশ বই। তবে সংশ্লিষ্টদের দাবি ৯৭ শতাংশ বই এসেছে।

চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শহিদুল ইসলাম বলেন, আমাদের সকল উপজেলায় বই পৌঁছে গেছে। শুধুমাত্র তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির অল্প কিছু বই আসেনি, তাও সামান্য। আমাদের চাহিদা ছিল প্রায় ৪৫ লাখ বই, তার থেকে মাত্র তিন শতাংশ বই আসেনি। তবে কাল পরশুর মধ্যে তা চলে আসবে।

অপরদিকে চট্টগ্রাম জেলা শিক্ষা অফিসার ফরিদুল আলম হোসাইনি বলেন, আমাদের চাহিদার ৯৭ শতাংশ বই এসেছে মাধ্যমিকের। যে সব বই আসেনি তাও চলে আসবে।

সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রামে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসায় শিক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ৪৩ হাজার ৪৮১ জন। এসব শিক্ষার্থীর জন্য ১ কোটি ৫৭ লাখ ৮৯ হাজার ৯০৩টি বই প্রয়োজন। এক মাস পার হলেও এখনো আসেনি চাহিদার প্রায় ৫ লাখের মতো বই, যা চাহিদার ৩ শতাংশের মতো। অপরদিকে চট্টগ্রামে চার হাজার ৩৫৩টি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাক-প্রাথমিক ও প্রাথমিকে অধ্যয়নরত ১০ লাখ ৮২ হাজার শিক্ষার্থীর জন্য ৪৭ লাখ ৫০ হাজার বইয়ের চাহিদা রয়েছে। ইতিমধ্যে চাহিদার চেয়ে তিন শতাংশ বই আসেনি।

তবে শিক্ষার্থী ও অভিভাবকরা বলছেন, ভিন্ন কথা। নগর ও জেলার প্রাথমিক ও মাধ্যমিকের প্রায় সব শ্রেণিতে দুই তিনটি করে বই দেওয়া হয়েছে। শুধুমাত্র প্রথম ও দ্বিতীয় শ্রেণির সকল বই শিক্ষার্থীরা পেলেও অন্য শ্রেণির সব বই এখনো পায়নি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য মতে, ফটিকছড়ি উপজেলার ২২৯টি স্কুলের তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম শ্রেণির তিনটি বিষয়ের বই আসেনি। তার মধ্যে তৃতীয় শ্রেণির শুধু গণিত, চতুর্থ শ্রেণির গণিত ও বিজ্ঞান এবং পঞ্চম শ্রেণির বাংলা ও গণিত বই পায়নি শিক্ষার্থীরা। পটিয়া উপজেলার ১৫২টি স্কুলের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির তিনটি বিষয়ের বই আসেনি। তৃতীয় শ্রেণির বাংলা ও গণিত, চতুর্থ শ্রেণির গণিত ও বিজ্ঞান এবং পঞ্চম শ্রেণির বাংলা ও গণিত বই। বোয়ালখালী উপজেলার ১০৭টি স্কুলের শিক্ষার্থীরা তৃতীয় ও চতুর্থ শ্রেণির চার বিষয়ের বই পায়নি। তার মধ্যে তৃতীয় শ্রেণির বাংলা, গণিত ও বিজ্ঞান এবং চতুর্থ শ্রেণির ইংরেজি, গণিত, ও বিজ্ঞান বই রয়েছে। কর্ণফুলী উপজেলার ৩৪টি বিদ্যালয়ের তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা তিনটি বিষয়ের বই পায়নি। তার মধ্যে তৃতীয় শ্রেণির বাংলা ও গণিত বই, চতুর্থ শ্রেণির বাংলা ও বিজ্ঞান বই এবং পঞ্চম শ্রেণির বাংলা ও গণিত বই হাতে পায়নি শিক্ষার্থীরা। শুধু প্রাথমিকে নয়, মাধ্যমিক স্কুলেও এমন চিত্র দেখা যায়।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর