সোমবার, ১৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

পাটবীজ উৎপাদনে ব্যস্ত কৃষক

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়া সারিয়াকান্দির ১৫৮ জন কৃষক বীজ উৎপাদনের জন্য পাট চাষ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এবার ভালো ফলন আশা করছেন তারা। সারিয়াকান্দি উপজেলায়ই প্রথমবারের মতো বীজ উৎপাদনের লক্ষ্যে পাট চাষ হয়েছে। বীজের পাটগাছগুলো লম্বা হয়েছে ৫ থেকে ৬ ফুট।

উপজেলা পাট অধিদফতর থেকে ১৫০ জন কৃষককে পাটবীজ উৎপাদনের জন্য বীজ, সারসহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়েছিল। তাদের মধ্যে ১২০ জন কৃষক সফলভাবে পাটবীজ উৎপাদন করেছেন। তারা ২০ শতাংশ জমিতে বীজ উৎপাদনের জন্য পাটচাষ করেছেন। তাদের পাটগাছগুলো ভালো ফলনের জানান দিচ্ছে। অপরদিকে উপজেলা কৃষি অফিসের তত্ত্বাবধানে ৩৮ জনকে পাটবীজ উৎপাদনের জন্য সার, বীজসহ প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হয়েছে। সারিয়াকান্দি পাট অধিদফতরের তথ্যমতে, গত সেপ্টেম্বর মাসের শেষদিকে কৃষকরা জমিতে পাটের বীজ বপন করেন। আগামী ফাল্গুনে তারা বীজ সংগ্রহ করতে পারবেন। প্রতি শতাংশ জমি থেকে তিন কেজি পর্যন্ত পাটবীজ পাওয়া যাবে।

বর্তমানে পাটবীজের বাজার দর প্রতিকেজি ৩০০ টাকা। সে হিসাবে ২০ শতাংশ জমি হতে কৃষক ১৮ হাজার টাকার বীজ বিক্রয় করতে পারবেন। পাশাপাশি পাটখড়ি বিক্রি করে বাড়তি আয় হবে। সারিয়াকান্দি উপসহকারী পাট উন্নয়ন কর্মকর্তা চন্দ্রমোহন রায় জানান, সরকার প্রান্তিক কৃষকপর্যায়ে পাটবীজ উৎপাদনের লক্ষ্যে পরিকল্পনা গ্রহণ করেছে। পাটবীজ উৎপাদনের জন্য আমরা সমগ্র উপজেলায় প্রদর্শনী প্লট করেছি। সারিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা আবদুল হালিম জানান, বাংলাদেশ পুরোপুরিভাবে পাটবীজের জন্য ভারতের ওপর নির্ভরশীল। কৃষক নিজেদের উৎপাদিত বীজ দিয়ে নিজেরা যাতে পাটচাষ করতে পারেন সেজন্য সরকারের এ উদ্যোগ।

সর্বশেষ খবর