২৮ মে, ২০২৩ ১৬:৫৩

বইয়ের সংগ্রহ ভালো থাকলেও পাঠক নেই ঠাকুরগাঁও গণগ্রন্থাগারে

আব্দল লতিফ লিটু, ঠাকুরগাঁও

বইয়ের সংগ্রহ ভালো থাকলেও পাঠক নেই ঠাকুরগাঁও গণগ্রন্থাগারে

বইয়ের বিশাল সংগ্রহ থাকলেও তেমন পাঠক নেই ঠাকুরগাঁও সরকারি গণগ্রন্থাগারে। প্রায় ৩৩ হাজার বই রয়েছে এই গ্রন্থাগারে। আছে ম্যাগাজিন ও পত্রিকা। কিন্তু সেখানে পাঠকের সংখ্যা খুবই কম। চাহিদা অনুযায়ী বই না থাকায় এমনটি হয়েছে বলে জানিয়েছেন গ্রন্থাগারে নিয়মিত আসা পাঠকরা। পাঠককে আবারও গ্রন্থাগারমুখি করতে হলে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে বলে মনে করেন সচেতন মহল। 

২০১৩ সালে শহরের পূর্ব গোয়ালপাড়া এলাকায় ২৭ শতাংশ জমিতে একতলা ভবনে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে গ্রন্থাগারটি। এখানে আছে মুক্তিযুদ্ধ কর্নার, বঙ্গবন্ধু কর্নার, শেখ রাসেল কর্নার, জবস কর্নার ও শিশু কর্নার। কিন্তু পাঠকশূন্যতায় ভুগছে গ্রন্থাগারটি। পাঠক বাড়াতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হলেও লাভ হচ্ছে না। 

যারা নিয়মিত এই গ্রন্থাগারে আসেন তারা বলছেন, গ্রন্থাগারটি শহর থেকে দূরে হওয়ায় ও চাহিদা অনুযায়ী বই না থাকায় পাঠকের সংখ্যা কম।  আর বইয়ের প্রতি মানুষের আগ্রহ বাড়াতে সামাজিক আন্দোলনের প্রয়োজন বলে মনে করেন শিক্ষাবিদ ও সাহিত্যিক মনতোষ কুমার দে। 

গ্রন্থাগারের সহকারি লাইব্রেরিয়ান আম্বিায়া বেগম জানান, পাঠক বাড়াতে তাদের চাহিদা অনুযায়ি বই সংগ্রহের পাশাপাশি বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে।

সরকারি গণগ্রন্থাগারটি বৃহস্পতি ও শুক্রবার বাদে বাকি দিনগুলোয় সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর