১৪ জুলাই, ২০১৯ ১৯:১৭

শাবিতে প্লাস্টিকের প্লেটে খাবার, শিক্ষার্থীদের অসন্তোষ

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

শাবিতে প্লাস্টিকের প্লেটে খাবার, শিক্ষার্থীদের অসন্তোষ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সবচেয়ে বড় আবাসিক হল বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান হল। ৫৪০ আসন বিশিষ্ট এই হল তৈরি হলেও সুযোগ সুবিধার দিক থেকে পিছিয়ে আছে হলে বসবাসরত আবাসিক শিক্ষার্থীরা। তবে এইবার হলের ডাইনিংয়ে প্লাস্টিকের প্লেটে খাবার পরিবেশন করায় চরম অসন্তোষ ও ক্ষোভ বিরাজ করছে আবাসিক শিক্ষার্থীদের মাঝে।

 
জানা যায়, গত কয়েক মাস ধরে হলের ডাইনিংয়ে নিয়মিত নিম্নমানের প্লাস্টিকের প্লেটে শিক্ষার্থীদের খাবার পরিবশেন করা হচ্ছে। এই প্লেটগুলো তেল চিটচিটে ও অস্বাস্থ্যকর অবস্থায় থাকায় অনেক শিক্ষার্থীই ডাইনিং থেকে না খেয়ে চলে আসে। এছাড়া নিম্নমানের প্লাস্টিকের প্লেট হওয়ায় খাবারের সাথে প্লাস্টিকের রং মিশে যায় বলে অভিযোগ করেছে একাধিক শিক্ষার্থী। 

হলের আবাসিক শিক্ষার্থী আশরাফুল ইসলাম জানান, ডাইনিংয়ের প্লাস্টিকের প্লেটগুলো ধোয়ার পরও তেল ও ময়লা লেগে থাকে। ফলে অনেক শিক্ষার্থীই পেটের পীড়াজনিত রোগে ভুগে। 

আরেক আবাসিক শিক্ষার্থী আতাউর রহমান বলেন, এই ধরণের নিম্নমানের প্লেটে বর্তমানে কোন জায়গাতেই খাওয়ানো হয় না। কিন্তু হলের বৈধ শিক্ষার্থী হয়েও আমাদের এই অস্বাস্থ্যকর প্লেটে একান্ত নিরুপায় হয়ে খাওয়া লাগছে। 

হলের ডাইনিং পরিচালক অনিল চন্দ্র দাস বলেন, ‘গত ছয় মাস আগে যখন আমি বঙ্গবন্ধু হলের ডাইনিংয়ের দায়িত্ব নেই, তখন আমি ১৮টি প্লাস্টিকের প্লেট ও কিছু মেলামাইনের প্লেট পাই। এত কম প্লেট থাকায় ছাত্ররা খেতে এসে অনেকে দাঁড়িয়ে থাকত। খাবারের প্লেট সংকট  ও ছাত্রদের এই অসুবিধার কথা আমরা একাধিকবার হল প্রশাসনকে জানিয়েছি। তারা কয়েক দফায় আমাদের মেলামাইনের কিছু প্লেট দেয় এবং তা দিয়েই কাজ চালিয়ে নিতে বলে। কিন্তু তবুও প্লেট সংকট থাকায় ছাত্রদের সুবিধার কথা বিবেচনা করে আমি নিজের টাকায় ৫০ টি প্লাস্টিকের প্লেট কিনে আনি।’ 

হল প্রভাস্ট অধ্যাপক ড. হাসান জাকিরুল ইসলাম এ ব্যাপারে জানান, আমি এ ব্যাপারে তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি। 

বিডি প্রতিদিন/মজুমদার
 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর