মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

সাম্প্রদায়িক সম্প্রীতি ও মাওলানা আজাদ

বিমল সরকার

সাম্প্রদায়িক সম্প্রীতি ও মাওলানা আজাদ

খুবই উদার হৃদয় এবং হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক সম্প্রীতির অগ্রদূত। নিঃসন্দেহে এ এক অনুসরণীয় দৃষ্টান্ত। নেতার দেখা মেলে সবখানে, তবে আসল নেতার সন্ধান-পরিচয় পাওয়া যায় কোথাও কোথাও এবং কখনো কখনো। উপমহাদেশের প্রসিদ্ধ মাওলানা আবুল কালাম আজাদ ছিলেন এমনই একজন নেতা। এবার দুর্গাপূজায় ধর্মকে কেন্দ্র করে দেশের স্থানে স্থানে নানা অবাঞ্ছিত, অনভিপ্রেত ও দুঃখজনক ঘটনার পরিপ্রেক্ষিতে এই মহান রাজনীতিকের কথা নতুন করে বারবার মনে পড়ছে।

উপমহাদেশে ইংরেজ শাসনের অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ছিল ‘বিভক্ত কর এবং শাসন বজায় রাখ’ (ডিভাইড অ্যান্ড রুল)। প্রধান দুটি ধর্মীয় সম্প্রদায় হিন্দু ও মুসলমানের মধ্যে এ বিভেদ নীতি প্রয়োগ করে প্রায় ২০০ বছর শাসন করে বিদায় নেওয়ার সময় ১৯৪৭ সালে তারা ধর্মের ভিত্তিতে ভারত ও পাকিস্তান নামে দুটি স্বাধীন দেশ সৃষ্টি করে যায়। কিন্তু হলে কী হবে, দুটি দেশেই অনভিপ্রেত সাম্প্রদায়িক উত্তেজনা কিন্তু রয়েই যায়। পাকিস্তানের দীর্ঘ শাসন-শোষণের বেড়াজাল থেকে ১৯৭১ সালে রক্তক্ষয়ী জনযুদ্ধের মাধ্যমে মুক্ত হয়ে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, বছরের পর বছর আর দশকের পর দশক অতিবাহিত হলেও ভারত, পাকিস্তান ও বাংলাদেশ কোনো দেশ থেকেই সাম্প্রদায়িকতার বিষবাষ্প নির্মূল করা সম্ভব হয়নি। আর এ নিয়ে দেশগুলোর রাজনৈতিক নেতৃত্ব সময় সময় সম্মুখীন হন নানা প্রশ্নের। মাওলানা আবুল কালাম আজাদের (১৮৮৮-১৯৫৮) মতো সাম্প্রদায়িক ভেদবুদ্ধিহীন নেতা আজকাল খুবই বিরল। তিনি ছিলেন সর্বভারতীয় জাতীয় কংগ্রেসের রেকর্ড পাঁচবারের সভাপতি। প্রথমবার সভাপতি নির্বাচিত (১৯২৩) হওয়ার সময় মওলানা আজাদের বয়স ৩৫। এ পর্যন্ত এত কম বয়সী আর কোনো ব্যক্তি এ পদে অধিষ্ঠিত হননি। পরে ১৯৪০ সাল থেকে স্বাধীনতার আগ পর্যন্ত ইংরেজবিরোধী আন্দোলন-সংগ্রাম এবং তাদের সঙ্গে আলোচনার অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়টিতে একাদিক্রমে আরও চারবার তিনি দলটির সভাপতি নির্বাচিত হন। মাওলানা আজাদ স্বাধীনতার পর থেকে আজীবন (১৯৪৭-১৯৫৮) ভারতের শিক্ষামন্ত্রীর পদে অধিষ্ঠিত ছিলেন।

১৯২৩ সালের কংগ্রেস অধিবেশনে সভাপতি হিসেবে মাওলানা আবুল কালাম আজাদ যে অভিভাষণ প্রদান করেন ইতিহাসের পাতায় তা আজও জাজ্বল্যমান হয়ে আছে। স্বরাজের জন্য হিন্দু-মুসলিম ঐক্য ও সাম্প্রদায়িক সম্প্রীতির গুরুত্বের ওপর জোর দিয়ে উদাত্ত কণ্ঠে সেদিন তিনি বলেন, ‘আজ যদি মেঘের ভিতর থেকে ফেরেশতা এসে দিল্লির কুতুব মিনারে বসে বলে- যদি হিন্দু-মুসলিম ঐক্য ত্যাগ করা হয় তাহলে ভারত স্বরাজ লাভ করবে; তা হলেও আমি হিন্দু-মুসলিম ঐক্যের পরিবর্তে স্বরাজকে ত্যাগ করাই শ্রেয় মনে করব। স্বরাজ লাভ না করতে পারলে তা নিশ্চয়ই ভারতের জন্য ক্ষতিকর। কিন্তু হিন্দু-মুসলিম ঐক্য নষ্ট হলে তা মানবতার জন্য ক্ষতিকর হবে।’ এটি ১৯৫২ সাল। ভারতব্যাপী চলছে লোকসভা নির্বাচনের ব্যাপক তোড়জোড়। স্বাধীনতার পর এটাই দেশটিতে প্রথম সাধারণ নির্বাচন। জওহরলাল নেহরু (১৮৮৯-১৯৬৪) প্রধানমন্ত্রী আর মাওলানা আজাদ শিক্ষামন্ত্রী। প্রায় সমবয়সী উভয় নেতার মধ্যে সম্পর্কটাও বন্ধুত্বপূর্ণ এবং খুবই ঘনিষ্ঠ।

মাত্র পাঁচ বছর আগে প্রধানত হিন্দু আর মুসলিম সাম্প্রদায়িকতার ভিত্তিতে উপমহাদেশ বিভক্ত হয়ে ভারত ও পাকিস্তান নামে দুটি স্বাধীন রাষ্ট্রের জন্ম হয়। ১৯৪৭ সালের বাস্তবতায় কংগ্রেসের নেতৃত্বাধীন সরকার গঠন যেমনই হোক এবার নির্বাচনী পরীক্ষায় অবলীলায় উত্তীর্ণ হওয়া চাই। দেশের সর্বত্র জোর প্রস্তুতি, চলছে নির্বাচনী তোড়জোড়। নির্বাচনের আগে নেহরু মাওলানাকে বললেন, ‘আপনি মুসলিম অধ্যুষিত কোন এলাকা থেকে দাঁড়ালে জয় আমাদের সুনিশ্চিত হবে বলে মনে করেন?’ বিরাজমান পরিস্থিতি-পরিবেশে মাওলানার জন্য এ এক কঠিন প্রশ্ন। কিন্তু এমন প্রশ্নের জবাব দিতে মাওলানা আজাদকে একটুও ভাবতে বা ইতস্তত করতে হয়নি। জবাব যেন তাঁর কাছে তৈরিই ছিল। সঙ্গে সঙ্গে তিনি বেশ দৃঢ়তার সঙ্গে জানালেন, ‘আমি শুধু মুসলমানদের নেতা নই, আমি সমগ্র ভারতবর্ষেরই নেতা। তাই আমাকে যদি স্বাধীন ভারতের মুসলিম এলাকা থেকেই ভোটে জয়ী হতে হয় তার চেয়ে লজ্জার আর কিছু হতে পারে না।’ মাওলানা আজাদের এ বক্তব্য কংগ্রেস নেতাদের নতুন করে জাগিয়ে তোলে। এতে সবাই অনুপ্রাণিত হন। দলীয় সিদ্ধান্ত অনুযায়ী মাওলানা আজাদ মুসলিমপ্রধান রামপুরের পরিবর্তে হিন্দুপ্রধান গুরগাঁওয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বিপুল ভোটে বিজয়ী হন।

এখানে সাম্য ও মানবতার কবি কাজী নজরুল ইসলামকে শ্রদ্ধাভরে স্মরণ করি, ‘দেখিলাম, আল্লার মসজিদ আল্লা আসিয়া রক্ষা করিলেন না, মা-কালীর মন্দির কালী আসিয়া আগলাইলেন না! মন্দিরের চূড়া ভাঙিল, মসজিদের গম্বুজ টুটিল!

আল্লার এবং কালীর কোনো সাড়াশব্দ পাওয়া গেল না। আকাশ হইতে বজ্রাঘাত হইল না মুসলমানদের শিরে, “আবাবিলের” প্রস্তর-বৃষ্টি হইল না হিন্দুদের মাথার উপর।

এই গোলমালের মধ্যে কতকগুলি হিন্দু ছেলে আসিয়া গোঁফ-দাড়ি কামানো দাঙ্গায় হত খায়রু মিয়াঁকে হিন্দু মনে করিয়া ‘বলো হরি হরিবোল’ বলিয়া শ্মশানে পুড়াইতে লইয়া গেল, এবং কতকগুলি মুসলমান ছেলে গুলি খাইয়া হত দাড়িওয়ালা সদানন্দ বাবুকে মুসলমান ভাবিয়া ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ পড়িতে পড়িতে কবর দিতে লইয়া গেল। মন্দির এবং মসজিদ চিড় খাইয়া উঠিল, মনে হইল যেন উহারা পরস্পরের দিকে চাহিয়া হাসিতেছে!’ মন্দির ও মসজিদ।

ইংরেজ গেল। ধর্মের ভিত্তিতে উপমহাদেশ ভাগ হলো। হিন্দু-মুসলিম সবাই মিলে মরণপণ যুদ্ধ করে পাকিস্তানিদের বিতাড়িত করে বাংলাদেশ স্বাধীন করল। এমন পরিস্থিতিতে এ অঞ্চলে সম্প্রদায়ভিত্তিক কোনো উদ্বেগ-উৎকণ্ঠা কিংবা উত্তেজনা -অস্বস্তি থাকার তো কথা নয়। কিন্তু বাস্তবে। রাজনৈতিক আশ্রয়-প্রশ্রয় এবং ইন্ধন ও দুরভিসন্ধি ছাড়া এমনটি কী করে সম্ভব? বিভেদ নয়, ঐক্য চাই। করুণাময় রাজনীতিকসহ সবার হৃদয়ে নির্মল ভালোবাসা দিন।

                লেখক :  অবসরপ্রাপ্ত কলেজশিক্ষক।

সর্বশেষ খবর