বুধবার, ২৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আল্লাহওয়ালা বাদশাহ খলিফা আল মামুন

মাওলানা সেলিম হোসাইন আজাদী

আল্লাহওয়ালা বাদশাহ খলিফা আল মামুন

আব্বাসী খেলাফতের আল্লাহওয়ালা বাদশাহদের মধ্যে খলিফা মামুন অন্যতম। পুরো নাম আল মামুন আবদুল্লাহ আবুল আব্বাস। তিনি খলিফা হারুনুর রশিদের ছেলে। ১৭০ হিজরি সনের রবিউল আউয়াল মাসের মাঝামাঝি সময় এক জুমার রাতে মামুনের জন্ম। জন্মের মাত্র ৪০ দিনের মাথায় মাকে হারান। মা মারাজিল ছিলেন খলিফা হারুনুর রশিদের বাঁদি। খলিফা হারুনুর রশিদ মৃত্যুর সময় তার তিন ছেলেকে উত্তরাধিকার করে যান। প্রথম সন্তান আমিনের মৃত্যুর পর মামুন খেলাফতের মসনদে বসেন। খলিফা মামুনের প্রশংসায় আল্লামা জালালুদ্দিন সুয়তি (রহ.) বলেন, ‘তিনি আব্বাসীয় খলিফাদের মধ্যে সবার চেয়ে বেশি জ্ঞানী, বুদ্ধিমান, বীরত্ব ও নেতৃত্বের গুণাবলিসম্পন্ন। তার মধ্যে বহু নেক গুণের সমাবেশ ছিল। এক কথায় তিনি আব্বাসী খান্দানের মধ্যে শ্রেষ্ঠ আলেম ও ভাষাবিদ ছিলেন। এ প্রসঙ্গে স্বয়ং খলিফা মামুন বলেন, মুয়াবিয়া, উমর ইবনে আবদুল আজিজ এবং আবদুল মালিকের হাজ্জাজের বুদ্ধির প্রয়োজন ছিল। কিন্তু আমার কারও বুদ্ধির প্রয়োজন নেই।’ মামুনের সততা ও তাকওয়া প্রসঙ্গে জীবনীকাররা লিখেন, একদিন তিনি হাঁচি দিয়ে আলহামদুলিল্লাহ বললেন। পাশেই হামেদ বিন আব্বাস বসা ছিল। মামুন বললেন, হামেদ! তুমি ইয়ারহামুকাল্লাহ বললে না কেন? হামেদ বলল, আপনার বড়ত্বের কথা ভেবে দোয়া করিনি। জবাবে খলিফা বললেন, আমি সেরকম বাদশাহ নই, যারা দোয়ার পরোয়া করে না। মুহাম্মাদ বিন উবাদা বলেন, খলিফাদের মধ্যে হজরত উসমান (রা.) এর মামুন ছাড়া কেউ হাফেজ ছিল না।

খলিফা মামুনের তাকওয়ার বিষয়ে গিয়ে জীবনীকাররা আরও লিখেন, তিনি প্রতি রমজানে ৩৩ খতম কোরআন পড়তেন। ঐতিহাসিক আবু মুশার আল মজাম বলেন, ‘খলিফা মামুন ফিকহ শাস্ত্রে এতই বিজ্ঞ ছিলেন যে সমসাময়িকরা তাকে বড় ফকিহ হিসেবে গণ্য করতেন। তিনি প্রশাসকদের ন্যায়পরায়ণতা এবং ইনসাফ মেনে চলার ব্যাপারে তাগিদ দিতেন। অবশ্য কেউ কেউ অভিযোগ করেছেন তিনি শিয়া আকিদায়ও প্রভাবিত ছিলেন। এর কারণ তিনি নিজের ভাই মুতামানকে উত্তরাধিকার থেকে বঞ্চিত করে ইমাম আলী রেজা বিন জাফর সাদেক (রহ.)-কে উত্তরাধিকার মনোনীত করেন। শুধু তাই নয় নিজের মেয়ের সঙ্গে বিয়ে দিয়ে অর্ধেক রাজত্বও তাকে দান করেন। তবে অভিযোগের জবাবে বিপক্ষ দল বলেন, এটা স্রেফ রাজনৈতিক কৌশল বৈ কিছু নয়।

সমালোচনার জবাবে খোদ মামুন বলেন, তোমরা বলাবলি করছ আমি কেন ইমাম রেজাকে এত কাছে এনেছি, কেন তাকে উত্তরাধিকার মনোনীত করলাম। কেউ কেউ এ কথাও বলছ, আলী রেজাকে মনোনীত করে আমি নিজেকেই বুঝি ঠকাচ্ছি। তাহলে আসল ব্যাপার শোন, হজরত আবু বরক (রা.) খলিফা হওয়ার পর তিনি কোনো হাশেমী তথা আমাদের পূর্ব পুরুষকে উত্তরাধিকার মনোনীত করেননি। একইভাবে হজরত ওমর ও উসমান (রা.)ও হাশেমীদের উত্তরাধিকার মনোনীত করেননি। কিন্তু আলী (রা.) খলিফা হওয়ার পর আমাদের পূর্ব পুরুষ আবদুল্লাহ বিন আব্বাসকে বসরায়, উবায়দুল্লাহকে ইয়ামেনে, মাবাদকে মক্কায় এবং কাছামকে বাহরাইনে প্রশাসক নিয়োগ দেন। সে ধারাবাহিকতায় আমি হজরত আলীর আওলাদদের উত্তরাধিকার মনোনীত করেছি।

২১০ হিজরিতে খলিফা মামুন বোরান বিনতে হোসাইন বিনতে সহলকে বিয়ে করেন। তার শ্বশুর ছিলেন জগৎ বিখ্যাত দানবীর। মেয়ের বিয়ে উপলক্ষে ১৭ দিন পর্যন্ত তিনি মেহমানদের খাওয়ান। আগত মেহমানদের সবাইকেই বিপুল পরিমাণ অর্থ, স্বর্ণ ও জমি দান করেছেন বলে কথিত আছে। এ বিয়ের ফলে খলিফা মামুনও শ্বশুর থেকে বিপুল পরিমাণ অর্থ লাভ করেন। উমাইয়া ও আব্বাসী খেলাফতের প্রায় সব শাসকই কম-বেশি অত্যাচারী ছিলেন। সে হিসেবে খলিফা মামুনও ভিন্নমতের আলেমদের প্রচুর নির্যাতন করেছেন। বিশেষ করে ইমাম আহমদ ইবনে হাম্বল (রহ.)-সহ একদল আলেম ‘খলকে কোরআন’ আকিদার মাসআলায় নিজেদের মতামত প্রদান করার কারণে খলিফা মামুনের কাছে চরম নির্যাতন ভোগ করেন। জীবনের এ কালো দিক বাদ দিলে খলিফা মামুন ছিলেন একজন উঁচু স্তরের আলেম ও ফকিহ। তিনি তার পিতা হারুনুর রশিদ, হাশিম, উবাদা বিন আওয়াম, ইউসুফ বিন আতীয়া, আবু মুয়াবিয়া আল জরির, ঈসমাঈল বিন উলিয়া, হাজ্জাজ, আউর (রহ.) থেকে হাদিস বর্ণনা করেছেন। তার থেকে ফজল বিন মামুন, ইয়াহইয়া বিন আকতাম, জাফর বিন আবু উসমান তায়ালিসি, আমিন আবদুল্লাহ বিন তাহের, আহমদ বিন হারেছ শায়আ, খাযায়ীসহ অনেক মুহাদ্দিস হাদিস বর্ণনা করেছেন। হাদিস শাস্ত্র ছাড়াও দর্শন শাস্ত্রে তার পাণ্ডিত্য ছিল অগাধ। মূলত এ কারণেই ‘খলকে কোরআন’ বিষয় নিয়ে তিনি আহলে সুন্নাতের বাইরের আকিদায় প্রভাবিত হয়ে পড়েন। পরবর্তীতে অবশ্য তিনি এ আকিদা থেকে ফিরে এসেছেন বলে জীবনীকারদের বর্ণনায় পাওয়া যায়। খলিফা মামুন ২১৮ সনে রজব মাসের ১৮ তারিখ বৃহস্পতিবার রোমের বাজনাদুন শহরে ইন্তেকাল করেন। মৃত্যুর পূর্বক্ষণে মামুন আল্লাহর কাছে মোনাজাত করে বলেন, ‘হে মহাপ্রতাপশালী বাদশাহ! তোমার বাদশাহী কখনো শেষ হবে না। তুমি এমন বাদশাহর প্রতি রহমত কর যার বাদশাহী শেষ হতে চলছে।’

লেখক : চেয়ারম্যান, বাংলাদেশ মুফাসসির সোসাইটি, পীর সাহেব, আউলিয়ানগর।

সর্বশেষ খবর