১১ অক্টোবর, ২০২১ ২১:৩৪

অ্যানিমেশন চলচ্চিত্র: ‘খোকা থেকে বঙ্গবন্ধু জাতির পিতা’

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

অ্যানিমেশন চলচ্চিত্র: ‘খোকা থেকে বঙ্গবন্ধু জাতির পিতা’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে তৈরি হয়েছে আগামীল্যাবস এর অ্যানিমেশন চলচ্চিত্র ‘খোকা থেকে বঙ্গবন্ধু জাতির পিতা’। অ্যানিমেশনটির মাধ্যমে বঙ্গবন্ধুর শৈশব ও কৈশোর সম্পর্কে জানতে পারবেন আগ্রহীরা।

সম্প্রতি এই অ্যানিমেশন চলচ্চিত্রের ইউটিউব লিংকটি ওপেন করা হয়েছে।

‘খোকা থেকে বঙ্গবন্ধু জাতির পিতা’ চলচ্চিত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবু রহমানের সাথে আছেন তার মা, বাবা, সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, শিশু শেখ হাসিনা, শেখ কামাল, শেখ জামাল, শিশু রাসেল জাতীয় চার নেতা, মাওলানা ভাসানী, শামসুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী, এ. কে. ফজলুক হক, তোফায়েল আহমেদ সহ অসংখ্য ঐতিহাসিক চরিত্র।

প্রায় ১ ঘণ্টা ৩২ মিনিটের অ্যানিমেশনটিতে উঠে এসেছে শেখ মুজিবুর রহমানের ছেলেবেলা, বাংলার মাটি ও মানুষের সঙ্গে তার সম্পর্ক গড়ে উঠা, তার মন ও চারপাশের জগতের সঙ্গে মিথস্ক্রিয়ার মতো বিষয়গুলো।

আগামীল্যাবস জানায়, আগামী প্রজন্ম তথা আজকের শিশু-কিশোর-তরুণসহ সবার কাছে বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন অ্যানিমেশনের মাধ্যমে সহজে বোধগম্য করে উপস্থাপন করাটাই এই চলচ্চিত্রের মূল লক্ষ্য।

আগামীল্যাবস বলছে, সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে বঙ্গবন্ধুর প্রতি অশেষ কৃতজ্ঞতা ও শ্রদ্ধা নিবেদনে চলচ্চিত্রটি তৈরি করেছেন তারা।

অ্যানিমেশন চলচ্চিত্রের পরিচালক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞানের প্রফেসর ড. হানিফ সিদ্দিকী জানান, এই চলচিত্রটি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার “শেখ মুজিব আমার পিতা’’ বইসহ জাতীয় পাঠ্যপুস্তকের অবলম্বনে নির্মিত হয়েছে।" 

এই কাজটিকে কেন অ্যানিমেশনের মাধ্যমে উপস্থাপন করার চিন্তা করলেন-এমন প্রশ্নে বীর মুক্তিযোদ্ধার সন্তান হিসেবে তিনি বলেন, আমৃত্যু মুজিব ভক্ত বাবা, কিংবা মুজিবভক্ত মা ও পরিবারের অনুপ্রেরণা এবং প্রযোজকের নাড়ির টান থেকে ৭১ না দেখা শিশু-কিশোর-তরুণসহ সকলের কাছে বঙ্গবন্ধুর বিশাল অর্জনের কিছু অংশ তুলে ধরতে পারলে হয়ত আমাদের দায় একটু লাঘব হবে এবং আমাদের উত্তর প্রজন্ম সঠিকভাবে বঙ্গবন্ধুকে চেনার মাধ্যমে দেশপ্রেমিক হিসেবে বাংলাদেশকে নেতৃত্ব দিতে পারবে। 

তিনি আরো বলেন, এই চলচ্চিত্রটি ইতিহাসের একটি সহজপাঠ্য হিসেবে শিশুকিশোরসহ সকল মানুষকে একটি উপলব্ধির মধ্যে দিয়ে নিয়ে যাবে। শৈশব-কৈশোর-যৌবনের সকল পালাক্রমের মধ্যে দিয়েই টুঙ্গিপাড়ার খোকা ক্রমান্বয়ে হয়ে উঠেন মুজিব ভাই, বঙ্গবন্ধু, এবং জাতির পিতা।

অ্যানিমেটেড চলচ্চিত্রটির পরিচালনার দায়িত্বে ছিলেন অধ্যাপক ড. মো. হানিফ সিদ্দিকী। কাহিনী সম্পাদনা করেছেন আগামীল্যাবসের ব্যবস্থাপনা পরিচালক এবং চলচ্চিত্রটির প্রযোজক তসলিমা খানম, লেখক রুদ্র সাইফুল এবং সানজিদা শারমিন প্রমি।

অ্যানিমেশনের জটিল প্রক্রিয়ায় নেতৃত্ব দিয়েছেন একঝাঁক তরুণ অ্যানিমেটর ও চিত্রশিল্পী। কণ্ঠ দিয়েছেন নাট্যকলার সঙ্গে সম্পৃক্ত একঝাঁক তরুণ অভিনয় শিল্পী। সঙ্গীত পরিচালনা ও শব্দ কৌশলের দায়িত্ব পালন করেছেন পৃথ্বিরাজ রঞ্জন নাথ।

গত বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে অ্যানিমেশন চলচ্চিত্রটির প্রথম ২২ মিনিট সম্প্রচারিত হয় একুশে টিভিতে। সেটিরই ধারাবাহিকতায় চলতি বছরের ১৭ মার্চে সম্প্রচারিত হয় আরও ৪০ মিনিট।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর