বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
রূপচর্চা

ফেসস্ক্রাব কতটা উপকারী

ফেসস্ক্রাব কতটা উপকারী

ছবি : আর্কাইভ

আমাদের ত্বক অনেক সংবেদনশীল। আর সংবেদনশীল ত্বকের জন্য স্ক্রাব ভীষণ প্রয়োজন। তবে তা না বুঝে ব্যবহার করলে ঘটতে পারে নানারকম বিপদও। ব্যবহারের আগে অবশ্যই বিস্তারিত জেনে-বুঝে ব্যবহার করা উচিত। আর নিয়মিত স্ক্রাবিং, সপ্তাহান্তে এক দিন কিংবা মাসে দুইবার স্ক্রাব ব্যবহার করা যায়।

 

স্ক্রাবিংয়ের উপকারিতা

- ত্বকের শুষ্কতা দূর করে।

- ত্বক মসৃণ করে।

- ব্ল্যাক ও হোয়াইট হেডস দূর করে। 

- ত্বকের রোদে পোড়া দাগ দূর করে।

- ত্বকে জমে থাকা মরা চামড়া দূর করে।

- ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখে।

 

কোন ত্বকে কেমন স্ক্রাব

যাদের মুখে খুব বেশি ব্রণের সমস্যা তারা ভুলেও শক্ত দানাযুক্ত স্ক্রাব ব্যবহার করতে পারবেন না। এতে জীবাণু আরও জড়িয়ে পড়তে পারে। এ ধরনের ত্বকের জন্য বাজারে স্পেশাল স্ক্রাব পাওয়া পাওয়া যায়। একইভাবে তৈলাক্ত ত্বকের মতো স্পর্শকাতর ত্বকে দানাযুক্ত স্ক্রাব ব্যবহার করা ঠিক হবে না। এক্ষেত্রে ফ্রুট বা প্লান্ট এনজাইম আছে এমন স্ক্রাব বেছে নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিউটিশিয়ানরা। সেনসেটিভ ত্বকের অধিকারীদের বাড়িতে স্ক্রাব ব্যবহার না করাই ভালো। একান্তই ফেস ক্লিনআপের জন্য বিউটি ক্লিনিকে চলে যান। এক্সপার্ট বা কসমোলজিস্টরা আপনার ত্বকের ধরন বুঝে ট্রিটমেন্ট বাতলে দেবেন। এ ছাড়া যাদের চামড়া পুরু আর প্রতিদিনই ব্ল্যাক হেডস বা হোয়াইট হেডসের সমস্যায় ভোগেন তাদের জন্য স্ক্রাব একটি উপকারী উপাদান। এক্ষেত্রে তারা ব্যবহার করতে পারেন মাইল্ড এবং মাইক্রো স্ক্রাব।

যারা নিয়মিত পারলারে বা বিউটি ক্লিনিকে ফেসিয়াল বা ফেস ক্লিনআপ করেন তাদের বাড়িতে বাড়তিভাবে স্ক্রাব করার প্রয়োজন হয় না। তবে পারলারে বা বিউটি ক্লিনিকে সবসময় ফেসিয়াল স্ক্রাবিং করা উচিত নয়। এর চেয়ে ঘরোয়া উপায়ে তৈরি স্ক্রাব ব্যবহার নিরাপদ।

 

ব্যবহারের সঠিক সময়

সকালে বা রাতে যে কোনো সময়ই স্ক্রাব ব্যবহার করতে পারেন। তবে রাতে কোনো ট্রিটমেন্ট ত্বকে মেখে ঘুমালে স্ক্রাবিং না করাই ভালো। এক্সফলিয়েট করার পর ত্বকে এই ট্রিটমেন্ট সহজে কাজ করবে। স্ক্রাব করার পর অবশ্যই ভালো একটি ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

কয়েকটি উপকারী স্ক্রাব

- তিন টেবিল চামচ ওটের গুঁড়া, সামান্য টক দই ও প্রয়োজনমতো অ্যালোভেরা জেল মিশিয়ে পেস্ট তৈরি করে ধীরে ধীরে মুখ ও ঘারে ম্যাসাজ করুন। ৪-৫ মিনিট পর পানির ঝাপটায় ধুয়ে ফেলুন।

- কাজুবাদামের গুঁড়ার সঙ্গে চিনি ও টমেটোর রস মিশিয়ে প্যাক তৈরি করে মুখে ভালোভাবে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

লেখা : শোভন সাহা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর