১৯ সেপ্টেম্বর, ২০১৯ ১০:৩৬
সাক্ষাৎকার আজ

ঢাবিতে শিক্ষক নিয়োগে শর্ত পূরণ করলেও প্রার্থীকে কার্ড না দেওয়ার অভিযোগ

আকতারুজ্জামান

ঢাবিতে শিক্ষক নিয়োগে শর্ত পূরণ করলেও প্রার্থীকে কার্ড না দেওয়ার অভিযোগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিতে বিভিন্ন পদে শিক্ষক নিয়োগের মৌখিক পরীক্ষা আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিন্তু অভিযোগ উঠেছে, ইনস্টিটিউটের গণিত বিষয়ে সহকারী অধ্যাপক পদের নিয়োগের জন্য শর্ত পূরণ করলেও কয়েক প্রার্থী সাক্ষাৎকারের কার্ড পাননি। তারা কার্ড চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উপ-উপাচার্যের কাছে লিখিত চিঠিও দিয়েছেন।

নিয়োগ বিজ্ঞপ্তি থেকে জানা যায়- আবেদনের জন্য এসএসসি ও এইচএসসিতে প্রথম শ্রেণী এবং অনার্স ও মাস্টার্সে সংশ্লিষ্ট শ্রেণীতে প্রথম শ্রেণী থাকতে হবে। এছাড়া কোনো বিশ্ববিদ্যালয়ে কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতাসহ স্বীকৃত গবেষণা পত্রিকায় প্রকাশিত প্রবন্ধ থাকতে হবে। পিএইচডি ডিগ্রী থাকলে শর্তাবলী শিথিলের কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। গণিতের সহকারী অধ্যাপক পদে আবেদনের জন্য প্রার্থী পিএইচডি ডিগ্রীধারী মোহাম্মদ শহিদুল ইসলাম এসএসসি, এইচএসসি ও মাস্টার্সে প্রথম শ্রেণী অর্জন করেছেন। অনার্সে তিনি দ্বিতীয় বিভাগপ্রাপ্ত হয়েছেন। প্রার্থীর অভিযোগ, পিএইচডি ডিগ্রী থাকায় শর্ত অনুযায়ী তিনি আবেদনের যোগ্য। 

এছাড়া গত ১১ জুলাই ইনস্টিটিউটের ৩০তম সিএন্ডডি কমিটির সভা অনুষ্ঠিত হয়। নিয়োগের জন্য সকল আবেদন যাচাই বাছাই করে সভার সিদ্ধান্ত অনুযায়ী সহকারী অধ্যাপক পদে ড. মোহাম্মদ শহিদুল ইসলামকে চূড়ান্ত নিয়োগ সাক্ষাৎকারের জন্য সুপারিশ করা হয় কমিটি থেকে। পরে তা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমেদের অনুমতির জন্য প্রেরণ করা হলে তিনি তার সাক্ষাৎকার কার্ড আটকে দেন।

প্রার্থী ড. মোহাম্মদ শহিদুল ইসলাম এ প্রতিবেদকের কাছে অভিযোগ করে বলেন, অনেক অযোগ্য প্রার্থী বিজ্ঞপ্তির শর্ত পূরণ না করলেও তারা সাক্ষাৎকারের কার্ড পেয়েছেন। অথচ আমার উচ্চতর ডিগ্রী থাকলেও আমাকে কার্ড দেওয়া হয়নি। 

এ ব্যাপারে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমেদ বলেন, সিএন্ডডি কমিটি সাক্ষাৎকারের অনুমতি দিলেও আমি অনুমতি দিতে বাধ্য নই। অভিজ্ঞতাসহ অন্য যোগ্যতা শিথিল করা যেতে পারে। কিন্তু সব শ্রেণীতে প্রথম শ্রেণী না থাকলে আমি সাক্ষাৎকারের অনুমতি দিতে পারি না।

ইনস্টিটিউট অব লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির পরিচালক ড. সৈয়দ শামসুদ্দিন বলেন, আমরা সিএন্ডডি কমিটি থেকে সাক্ষাৎকারের অনুমতি দিলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে অনুমতি দেয়নি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর