৯ ডিসেম্বর, ২০১৯ ১১:২৮

আজ লোকসভায় উঠছে নাগরিকত্ব (সংশোধনী) বিল

অনলাইন ডেস্ক

আজ লোকসভায় উঠছে নাগরিকত্ব (সংশোধনী) বিল

ভারতের লোকসভায় আজ সোমবার পেশ করা হবে নাগরিকত্ব (সংশোধনী) বিল। এ বিল অনুযায়ী, অ-মুসলিমরা এ দেশে পাঁচ বছর বাস করলেই ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন জানাতে পারবেন। বিলটি বিজেপি আনলেও তার বিরোধিতা করছে তৃণমূল, কংগ্রেস এবং বামেরা।

বিজেপির যুক্তি, প্রতিবেশী তিন রাষ্ট্র পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান ইসলামকে রাষ্ট্রীয় ধর্ম বলে গ্রহণ করেছে। তাই ধর্মীয় কারণে উৎখাত হওয়া সংখ্যালঘুদের ভারতে স্থায়ী ও নিঃশর্ত নাগরিকত্ব দেওয়া হবে।

অন্য দিকে কংগ্রেস, তৃণমূল, বামেদের বিরোধিতার মূল কারণ- ধর্মীয় নিরিখে ভারতের মতো ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে কীভাবে নাগরিকত্ব দেওয়া সম্ভব? এত দিন যারা এ দেশে বসবাস করছেন, তারা কি দেশের বৈধ নাগরিক নন?

২০১৬-তে নাগরিকত্ব আইন সংশোধনে লোকসভায় একটি সংশোধনী বিল পাশ করালেও সংখ্যাগরিষ্ঠতা না-থাকায় তা রাজ্যসভায় পেশ করেনি বিজেপি। পরিবর্তে বিলটিকে পাঠানো হয়েছিল সংসদের সিলেক্ট কমিটিতে। এ বারের পরিস্থিতি অবশ্য আলাদা।

নাগরিকত্বের প্রশ্নটি বিশেষত পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম, পাঞ্জাবের মতো রাজ্যের ক্ষেত্রে অত্যন্ত সংবেদনশীল। কারণ দেশভাগের কষ্ট এই রাজ্যগুলিকেই সরাসরি প্রভাবিত করেছিল। সম্প্রতি রাজ্যের তিন উপনির্বাচনে সেই আতঙ্কের জেরেই বিজেপির ফল খারাপ হয়েছে বলে স্বীকার করছেন দলীয় নেতৃত্ব।

কংগ্রেসের রাজ্যসভার সাংসদ প্রদীপ ভট্টাচার্যের বক্তব্য, বিলের মধ্যে এমন কিছু থাকা কাম্য নয় যা সাম্প্রদায়িক বিভাজনকে উস্কানি দিতে পারে। কিন্তু প্রস্তাবিত বিলটিতে সেই সুযোগ থাকায় আমরা তা গ্রহণ করতে পারছি না।

বিলে দু’টি সংশোধনী প্রস্তাব আনতে চাইছে বামেরাও। সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরির কথায়, তিন দেশকে আলাদা করে চিহ্নিত না-করে প্রতিবেশী দেশ থেকে আগত এবং সব ধর্মের মানুষের কথাই বলতে হবে।

সূত্র: এই সময়

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর