২৭ মার্চ, ২০২৩ ২২:১৯

বায়োগ্যাস প্ল্যান্টে যুবদের কর্মসংস্থান হবে: যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

গাজীপুর প্রতিনিধি

বায়োগ্যাস প্ল্যান্টে যুবদের কর্মসংস্থান হবে: যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেছেন, বায়োগ্যাস প্ল্যান্টের সহেযাগীতায় একটি খামার হলে সেখানে যুবদের কর্মসংস্থান হবে। অক্সিজেনকে আমরা নষ্ট করছি, কার্বনডাই অক্সাইডকে নি:স্বরন করছি। সারা বিশ্বময় জলবায়ুর যে বিরূপ অবস্থান সে পরিস্থিতি থেকে দেশকে মুক্ত করা এবং এ ধরনের প্ল্যান্ট স্থাপন করা আমাদের দেশে বড় ধরনের প্রভাব রাখবে। 

সোমবার দুপুরে শহরের আহসান উল্লাহ যুব প্রশিক্ষন কেন্দ্রে খামার স্থাপন, সম্প্রসারণ এবং বায়োগ্যাস প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষন কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, প্রথম পর্যায়ে সাড়ে ৪ হাজার ব্যক্তিকে বায়োগ্যাস স্থাপন করতে সক্ষম হয়েছি। দ্বিতীয় পর্যায়ে ৩১ হাজার টিম ৬২টি উপজেলায় বায়োগ্যাস প্ল্যান্ট স্থাপনে কাজ করেছে। এবার ৪৯২টি উপজেলায় একযোগে কাজ করছে যেখানে ৩২ হাজার বায়োগ্যাস প্ল্যান্টে স্থাপন করতে পারব। যারা খামার স্থাপন করবে তাদের সাথে আমরা সহযোগী হিসেবে দুই লাখ টাকা পর্যন্ত ঋণের ব্যবস্থা করব। যারা বায়োগ্যাস প্ল্যান্ট স্থাপন করবে তাদের প্রত্যেককে আমরা ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ সহযোগীতা দিব।  

যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) আজহারুল ইসলাম খানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান, পুলিশ সুপার কাজী শফিকুল আলম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি’র) উপ-কমিশনার (অপরাধ) আবু তোরাব মো: শামসুর রহমানসহ বিভিন্ন পর্যায়ের যুবক ও যুব নারী প্রশিক্ষনার্থীবৃন্দ।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর