১৩ জুন, ২০২১ ১৪:৪৭

প্রশিক্ষণের মাধ্যমে নার্সদের আরও দক্ষ করে তোলা হবে : মহাপরিচালক

নিজস্ব প্রতিবেদক, সিলেট

প্রশিক্ষণের মাধ্যমে নার্সদের আরও দক্ষ করে তোলা হবে : মহাপরিচালক

বাংলাদেশ নার্সিং এন্ড মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সিদ্দিকা আক্তার বলেছেন, করোনাকালীন সময়ে সারাদেশের নার্সিং কর্মকর্তারা যেভাবে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন তা সর্বমহলে প্রশংসিত হয়েছে। তাদের সেবা কার্যক্রম মানুষের মধ্যে আরও বেশি আস্থা তৈরি করেছে। ফলে এ পেশার সাথে জড়িতদের দায়িত্বও আরও বেড়ে গেছে। মানুষের এই প্রত্যাশা পূরণে দেশের নার্সিং কর্মকর্তাদের প্রশিক্ষণের মাধ্যমে আরও দক্ষ করে গড়ে তোলা হবে। এজন্য চলমান আইসিইউ বিষয়ক প্রশিক্ষণ কার্যক্রম আরও ৬ মাস বৃদ্ধি করে অধিক সংখ্যক নার্সিং কর্মকর্তাদের এই সুযোগ দেয়া হবে।

শনিবার সিলেট নার্সিং কলেজে ৪ সপ্তাহব্যাপী নিবিড় পর্যবেক্ষণের বিষয়ে প্রশিক্ষণ কোর্স ও দুই সপ্তাহব্যাপী ইনফেকশন কন্ট্রোল এন্ড প্রিভেনশন কোর্সের প্রশিক্ষণ পরিদর্শন এবং ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নার্সিং কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে তিনি একথা বলেন। সিদ্দিকা আক্তার আরও বলেন, পেশাগত মান উন্নয়নের জন্য প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। আগে যেসব প্রশিক্ষণ কেন্দ্রীয়ভাবে ঢাকায় হতো দেশের নার্সিং কর্মকর্তাদের সুবিধার্থে এখন থেকে সেগুলো বিভাগীয় পর্যায়ে আয়োজন করা হবে। এতে নার্সিং কর্মকর্তারা সহজে প্রশিক্ষণে অংশ নেয়ার সুযোগ পাবে।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময়কালে নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তার হাসপাতালের নার্সিং কর্মকর্তাদের কাছ থেকে পেশাগত নানা সমস্যার কথা মনোযোগ সহকারে শুনেন এবং তা সমাধানের আশ্বাস দেন। এসময় মহাপরিচালক বলেন, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালসহ সারাদেশের হাসপাতালগুলো থেকে প্রণোদনার জন্য যে তালিকা প্রেরণ করা হয়েছে সেই তালিকা অনুযায়ী সবাইকে প্রণোদনা দেয়া হবে।

সিদ্দিকা আক্তার আরও বলেন, ইতোমধ্যে যেসব নার্সিং কর্মকর্তা সিলেকশন গ্রেড পেয়েছেন তারা তাদের বকেয়া বিল চলতি মাসের মধ্যেই পেয়ে যাবেন। আর যারা এখনো সিলেকশন গ্রেড পাননি তাদেরকেও শিগগিরই সিলেকশন গ্রেড প্রদান করা হবে।

মতবিনিময়কালে বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন (বিএনএ) সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল শাখার পক্ষ থেকে সিলেটে বিভাগীয় ধারাবাহিক শিক্ষা কেন্দ্র (ডিভিশনাল কন্টিনিউইং এডুকেশন), নার্সিংয়ের শূন্যপদ পূরণ, পুরুষ নার্সদের ডরমেটরি স্থাপন ও চলমান আইসিইউ বিষয়ক প্রশিক্ষণ কার্যক্রমের মেয়াদ ৬ মাস বৃদ্ধির দাবি জানানো হয়। জবাবে মহাপরিচালক সিদ্দিকা আক্তার দাবিগুলো বাস্তবায়নের আশ্বাস দেন।

সেবা তত্ত্বাবধায়ক রেনোয়ারা আক্তারের সভাপতিত্বে এবং বিএনএ ওসমানী হাসপাতাল শাখার সভাপতি শামীমা নাসরিন ও সাধারণ সম্পাদক ইসরাইল আলী সাদেকের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য দেন অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তার। বিশেষ অতিথির বক্তব্য দেন পরিচালক (অর্থ ও বাজেট) শিরিন আক্তার (উপসচিব), ওসমানী হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডা. হিমাংশু লাল রায়।

বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর