শিরোনাম
১৬ আগস্ট, ২০১৮ ১৪:২৪

পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

অনলাইন ডেস্ক

পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

পাকিস্তানের বর্তমান প্রেসিডেন্ট মামনুন হুসাইনের মেয়াদ শেষ হবে আগামী ৯ সেপ্টেম্বর। তবে মেয়াদ শেষ হওয়ার আগেই এই পদে নির্বাচন হতে যাচ্ছে। আগামী ৪ সেপ্টেম্বর ওই নির্বাচনের তারিখ ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। আজ বৃহস্পতিবার নির্বাচনের এই তারিখ ঘোষণা করা হয়েছে। 

যদিও দেশটির নিয়ম অনুসারে মেয়াদ শেষ হওয়ার এক মাস আগেই প্রেসিডেন্ট নির্বাচন সম্পন্ন করার কথা।

কমিশনের ঘোষণা অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণেচ্ছু প্রার্থীরা ইসলামাবাদ ও চার প্রদেশে (বালুচিস্তান, খাইবার পাখতুনখওয়া, পাঞ্জাব ও সিন্ধ) প্রিসাইডিং অফিসারের কাছে আগামী ২৭ আগস্ট দুপুর ১২টার মধ্যে মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ২৯ আগস্টের মধ্যে। ৩০ আগস্ট দুপুর ১২টার মধ্যে প্রার্থীরা তাদের প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন। একই দিন দুপুর ১টায় ঘোষণা হবে বৈধ প্রার্থীদের নাম।

এরপর ৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জাতীয় পরিষদ ও চার প্রাদেশিক পরিষদে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গ্রহণ হবে। এতে ভোট দেবেন জাতীয় পরিষদের সদস্য ও প্রাদেশিক পরিষদের সংশ্লিষ্ট সদস্যরা।

পাকিস্তানের সদ্য অনুষ্ঠিত সংসদ নির্বাচনে জয় লাভ করে সরকার গঠন করতে যাচ্ছেন ইমরান খানের নেতৃত্বাধীন তেহরিক-ই-ইনসাফ। ধারণা করা হচ্ছে, তার দল থেকে মনোনীত কেউই নির্বাচনে জিতে পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে আসবেন।

এর আগে, ৭৭ বছর বয়সী মামনুন হুসাইন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নেতৃত্বাধীন পাকিস্তান মুসলিম লিগ ক্ষমতায় আসার পর ২০১৩ সালের সেপ্টেম্বরে রাষ্ট্রের প্রধান পদে দায়িত্ব নেন।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর